Search This Blog

Saturday, June 5, 2010

About CIS ( Computer Information System )

আপনার কম্পিউটার সাইন্স নিয়ে অনেক আগ্রহ ? প্রগ্রামিং নিয়ে কথা বলতে, ঘাটাঘাটি করতেও অনেক ভাল লাগে ? সুযোগ পেলে কম্পিউটার সাইন্স নিয়ে পড়ালেখা করতেন ?
বিভাগ বাছাই এর সময় না বুঝে বা অনন্যার পরামর্শে বা বাবা, ভাইয়ের কোথায় কমার্স বা আর্টস নিয়ে SSC পরীক্ষাদিয়েছেন , HSC ও দিয়েছেন কমার্স বা আর্টস থেকেই ।
এখন কি করবেন ?
BBA করবেন ? নাকি
নাকি অন্য কিছু করবেন ?
কিন্তু কম্পিউটার সাইন্স নিয়ে মাতামাতি করতে আজও আপনার ভাল লাগে ।মনে মনে আফসোস করেন ঈশ যদি সাইন্স নিয়ে পড়তাম তাহলে আজ হয়ত আমার ভাল-লাগা বিষয়টাকেই পড়ালেখা বানিয়ে ফেলতাম । কারন  ভার্সিটিতে BBA , CSE একই খরচ প্রায় ।এমন পরিস্থিতিতে আছে ,ছাত্র-ছাত্রীর অভাব নেই আমাদের দেশে ।

*** হু, ঠিক আপনার জন্যই আমি একটি সুখবর নিয়ে এসেছি ?

আপনি কমার্স বা  আর্টস বেকগ্রাউন্ড থেকেও ইচ্ছে করলেই সম্পূর্ণ CSE এর মত আরেকটি কোর্স CIS করতে পারেন । CSE এবং CIS এর মধ্যে খুব বেশি একটা পার্থক্য নাই বরং আমি মনে করি CIS এর ছাত্ররাই ভাল প্রোগ্রামার হতে পারে কারন তাদের অতিরিক্ত অপশনাল সাবজেক্টের  চাপ কম থাকে ফলে প্রোগ্রামিং করার সুযোগ বেশি থাকে এবং শিকতে পারে ।আমি নিচে  CIS এবং CSE এর বিষয় গুলো দীয়ে  দিচ্ছি  চাইলে দেখেনিতে পারেন ।
এবং CIS এ পড়ে আপনি হয়েযেতে পারেন একজন প্রোগ্রামার ।বর্তমানে বাংলাদেশের কয়েকটি প্রাইভেট ভার্সিটিতে CIS আছে ।




খুজে নেওয়া আপনার দায়িত্ব ,আমি বললে মার্কেটিং করা হয়ে যাবে । তবে একেবারে খুজে নাই পাইলে আমাকে মেইল করবেন । 

Mail :  qaiums@gmial.com


No comments:

Post a Comment

Restrict File Upload by File Type in Oracle Apex

If you want to restrict file upload by file type/extension/format you can follow the below steps.  Goto File Browser Item --> Advanced --...